গত ২৫ই এপ্রিল – ২৬ই এপ্রিল, ২০২৪ পর্যন্ত রংপুর জেলার রঙ্গপুর সাহিত্য পরিষদ হলরুমে ধর্মীয় সম্প্রীতিকে অগ্রাধিকার দিয়ে দুইদিন ব্যাপি ইয়ুথ লিডারশীপ ট্রেনিং অনুষ্ঠিত হয়েছে। রংপুর সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২ জন তরুণ ও ১৪ জন তরুণী, মোট ২৬ জন প্রশিক্ষনার্থীদের নিয়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষনের শেষ দিনে নতুন ইয়ুথ লিডাররা রংপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকাকে নিয়ে ধর্মীয় সম্প্রীতি বিষয়ক বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা করে রংপুর জেলায় হারমোনি ইউনিট গঠন করেন। প্রশিক্ষণের উদ্বোধন অংশে অতিথি হিসাবে উপস্থিত সরকারি বেগম রোকেয়া কলেজ এর সহযোগী অধ্যাপক লায়ন আজহারুল ইসলাম দুলাল।

সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন আরমান আরাফাত অনিক, নুসরাত নওশীন বুশরা, হাসান শেখ।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীদের মধ্যে ধর্মীয় সম্প্রিতিকে অগ্রাধিকার দিয়ে সামাজিক দায়বদ্ধতাবোধ, আত্মজিজ্ঞাসা ও আত্মোপলব্ধির সৃষ্টি হয় যার মাধ্যমে তাঁদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা তৈরি হয়।

অংশগ্রহণকারীদের মধ্যে সাম্প্রদায়িকতা মুক্ত, ধর্মীয় সম্প্রীতি নির্ভর বাংলাদেশ সৃষ্টির লক্ষ্যে কাক্ষ্যিত সমাধান খোঁজার আগ্রহ ও চেতনাবোধ সৃষ্টি হয়। এছাড়া সামাজিক ও ধর্মীয় বিভিন্নতা সর্ম্পকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও চেতনাবোধ সৃষ্টি হয়। অংশগ্রহণকারীদের সম্প্রীতির বিভিন্ন বিষয় ও চিন্তা-চেতনা, নৈতিকতা ও মূল্যবোধের সাথে পরিচিত করানো হয় সাম্প্রদায়িকতামুক্ত এলাকা তথা বাংলাদেশ গড়ার লক্ষ্যে।

দি এশিয়া ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইরফান বারী ও মাহমুদা বেগম শরীফা উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন, যাদের মূল্যবান বক্তব্যের মধ্য দিয়ে আমাদের এই প্রশিক্ষণের সমাপ্তি ঘোষণা করা হয়।